৩ কার্তিক ১৪২৪, বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭ , ৫:৪৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Somoyer Narayanganj
organic sweets
Laisfita

না.গঞ্জে মেলা শুরু

‘মেয়েরা এগিয়ে আসলে দেশ এগিয়ে আসবে : মুখ্যসচিব’


২৮ মার্চ ২০১৬ সোমবার, ০৯:৫১  পিএম

নিউজ নারায়ণগঞ্জ


‘মেয়েরা এগিয়ে আসলে দেশ এগিয়ে আসবে : মুখ্যসচিব’

প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ বলেন,‘আমরা রাজনৈতিক স্বাধীনতা পেয়েছি অনেক আগেই। এখন অর্থনেতিক স্বাধীনতার চেষ্টা করছি। দেশের অর্ধেকের বেশি মেয়ে। আর এ মেয়েরা এগিয়ে আসলে দেশ এগিয়ে আসবে। আমাদের দায়িত্ব মেয়েদের এগিয়ে দেওয়া। তবে বঙ্গবন্ধুর সোনার বাংলা হবে।’

সোমবার (২৮ মার্চ) বিকাল ৫টায় নারায়ণগঞ্জ শহরের ইসদাইর এলাকার ওসমানী পৌর স্টেডিয়ামের পাশের মাঠে ডিজিটাল উদ্ভাবনী মেলার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি ম্যাপিং নারায়ণগঞ্জের উদ্বোধন, জেলা প্রশাসনের ২০১৫ সালের সৃজনশীল উদ্যোগের বই শুক্লপক্ষ ও মেলার নিউজ লেটারের মোড়ক উন্মোচন করেন।

আবুল কালাম আজাদ শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ‘প্রত্যেক শিক্ষার্থীর একটি মেইল এড্রেস থাকা প্রয়োজন। এছাড়াও এখন মোবাইল থাকলে পুরো পৃথিবীর জ্ঞান হাতের মুঠোয় থাকে। এর পাশাপাশি প্রত্যেক শিক্ষার্থীকে বই পড়ার প্রতি আগ্রহী করতে হবে। ছেলে মেয়েরা বই পড়ার অভ্যাস করতে পারলে জীবনে মানুষের মত মানুষ হবে।’

ডিজিটাল মেলা সম্পর্কে আবুল কালাম আজাদ বলেন, ‘ডিজিটাল মেলার উদ্দেশ্য শত রকমের সেবা আছে, যা মানুষ না জানেন তা জানানো। এখন কৃষি, স্বাস্থ্য সেবা, শিক্ষার্থীদের ফলাফল, হজের যাত্রায় রেজিস্ট্রেশন সহ সকল ধরনের সেবা এখন অনলাইনের মাধ্যমে দেয়া হচ্ছে। এসব বিষয়ে মানুষকে ভালো ভাবে জানানো। যা তারা ঘরে বসে পেতে পারেন। এখান থেকে আমরা ডিজিটাল মানুষ হয়ে ফিরবো।’

সমাজসেবক ও বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়ে আবুল কালাম আজাদ বলেন,‘এখন প্রায় সব স্কুলে মাল্টিমিডিয়া ক্লাস রুম শুরু হয়েছে। তবে এখনো প্রত্যেক ক্লাসে পৌছানো সম্ভব হয়নি। তাই এক্ষেত্রে সমাজের বিত্তবানরা যদি এগিয়ে আসনে তাহলে স্থানীয় ভাবেই প্রত্যেকটি স্কুলের প্রত্যেকটি ক্লাস মাল্টিমিডিয়া ক্লাসরুম হবে। এতে করে ছেলে মেয়ে আরো বেশি জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এছাড়াও সমাজের অনেক অস্বচ্ছল পরিবারের সন্তানরা স্কুলে লেখাপড়া করে। সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত স্কুল করা তাদের জন্য কষ্ট কর হয়ে পরে। এক্ষেত্রেও যদি হৃদয়বান ও যারা দান করতে ইচ্ছুক এমন ব্যক্তিরা এগিয়ে আসেন তাহলে এ শিশুরা দুপুরের নাস্তার ব্যবস্থা হবে। এতে তারা পড়ালেখার প্রতি আরো মনোযোগী হবে। অনেকেই ঈদের সময় জাকাত দিয়ে থাকি। তাই এখানে দিলেও সামজের ও মানুষের কাজেই ব্যয় হবে। মনে রাখতে হবে দেশ গড়ার দ্বায়িত সবার। আমরা সবাই এগিয়ে আসলে দেশ সোনার বাংলা হয়ে উঠবে।
 
আবুল কালাম আজাদ প্রশাসনিক দপ্তরের কর্মকান্ড স্বচ্ছ হওয়ার দাবি জানিয়ে বলেন, ‘এটা সময় ছিল সরকারি অফিসে মানুষ সেবার জন্য গেলে তাদের সঙ্গে খুব খারাপ ব্যবহার করা হতো। কিন্তু এখন সরকারি দপ্তর গুলোতে গেলে উল্টো কর্মকর্তারা এগিয়ে আসেন সেবা দেয়ার জন্য। এখন ফাইল আটকে টাকা নেওয়ার সময় আর নাই। আমরা প্রত্যেকে ভালো হলে দেশ বঙ্গবন্ধুর সোনার বাংলা হবে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ঢাকা বিভাগের কার্যালয় এ ‘ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভোবনী মেলা ২০১৬’ এর ১০ দিনব্যাপী মেলার আয়োজন করে।
 
দশ দিনব্যাপী মেলার প্রথম তিনদিন ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলা ও পরের ৭ দিন ঢাকা বাংলাবাজারের ৬৫টি প্রকাশনীর উপস্থিতে বই মেলা অনুষ্ঠিত হবে। এগুলো ছাড়াও ১০ দিন ব্যাপী থাকবে বিজ্ঞান মেলা, কুটির শিল্প মেলা, জেলা প্রশাসক স্কুল বিতর্ক প্রতিযোগিতা ২০১৬ এর চুড়ান্ত পর্ব, মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রদর্শন, ই-সেবা কার্যক্রম উপস্থাপন, বিশেষ ক্রোড়পত্র’র মোড়ক উন্মোচন, চলচ্চিত্র প্রদর্শনী, ফুড ফ্যাস্টিভাল, প্রতি সন্ধ্যায় টেলিস্কোপের মাধ্যমে তারকা চেনা। এছাড়া দর্শনার্থীদের জন্য রয়েছে প্রায় প্রতিদিনই থাকছে ড্রোন শো, রোবট শো, এক্রোবেটিক শো, আতশবাজিসহ নানা আয়োজন। মেলা প্রাঙ্গনে সার্বক্ষণিক ওয়াইফাই সংযোগের ব্যবস্থা থাকবে। প্রতিদিনই মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।
 
ঢাকা বিভাগীয় কমিশনার মো. জিল্লার রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা, নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ।
 
পরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের  ও জেলা কারাগারের যৌথ উদ্যোগে জেলা কারাগারে মাদকাসক্তদের মোটিভেশনের কারণে মাদক ছেড়ে সুস্থ জীবনের ফিরে আসায় আত্মকর্মস্থানের জন্য খোকা চন্দ্র দাস কে একটি ভ্যানগাড়ীর তালা চাবি প্রদান করেন।
 
প্রসঙ্গত ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিটিসিএল সহ ৭৩টি সরকারি স্টল রয়েছে। এছাড়াও মেলায় সর্বমোট স্টলের রয়েছে ১৫৬টি। যার মধ্যে আগামী ৩১ মার্চ থেকে ৬৫টি বিভিন্ন বই প্রকাশনী সংস্থার স্টল থাকবে। এছাড়াও পাটজাত দ্রব্যের কুটির শিল্পের স্টল, জামদানী তাতীদের স্টল রয়েছে।


নিউজ নারায়াণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

Shirt Piece
মহানগর -এর সর্বশেষ