শখের পুকুর এখন আয়ের উৎস

মাসুম বিল্লাহ || স্পেশাল করেসপনডেন্ট ০৪:৫৭ পিএম, ১০ মে ২০২০ রবিবার

শখের পুকুর এখন আয়ের উৎস

নারায়ণগঞ্জের আড়াইহাজারে তালহা বিন হাবিবের সখে করা পুকুর এখন আয়ের অন্যতম উৎস হয়ে দাঁড়িয়েছে। শখে করা পুকুর থেকে এখন তিনি আয় করছেন লাখ লাখ টাকা।

আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের পাঁচবাড়িয়া পাচঁগাও গ্রামের তালহা বিন হাবিব। তিনি একজন বেসরকারী চাকরিজীবি। তিনি গত দেড় বছর আগে পাঁচগাও মৌজায় ২ বিঘা সম্পত্তির উপর সখের বশে দুটি পুকুর কাটেন। করেন বিভিন্ন প্রজাতির মাছের চাষ। পুকুরের পাড়ে করেন বিভিন্ন জাতের ফলের ও কাঠ গাছের বাগান। কি নেই সেই বাগানে। মেহগনি সহ বিভিন্ন জাতের কাঠের গাছ। লিচু, লেবুসহ বিভিন্ন জাতের ফলের গাছ। পুকুরে চাষ করেন, রুই, কাতলা মৃগেলসহ বিভিন্ন প্রকারের মাছ।

তালহা বিন হাবিব প্রথমে অফিসে যাওয়ার আগে পরে নিজেই মাছ চাষের বিভিন্ন কাজ দেখা শুনা করতেন। এখন শ্রমিক দিয়ে কাজ করান।

তালহা বিন হাবিব জানান, পুকুর থেকে তার মাছ চাষে বছরে কয়েক লাখ টাকা আয় হয়। এ ক্ষেত্রে তিনি সরকারী কোন ফান্ড থেকে কোন প্রকার ঋণ গ্রহণ করেননি। তবে মাঝে মাঝে উপজেলা মৎস অফিসের পরামর্শ গ্রহণ করে থাকেন। পুকুর পাড়ের কাঠ গাছ ও ফল ফলারী থেকে আসছে বাড়তি কিছু টাকা।

তিনি অরো জানান, নিতান্ত শখের বশেই তিনি মাছ চাষ শুরু করেন। এ শখ যে তার আয়ে রউৎস হয়ে ধরা দিবে তা তিনি কল্পনাও করতে পারেননি।

আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা আনিসুজ্জামান বলেন, তালহা বিন হাবিবের মৎস চাষের বিষয়টি তিনি জানেন। তিনি অনেক সময় মৎস অফিস থেকে নানা পরামর্শ নিয়ে থাকেন। তার দেখাদেখি অরো অনেকে মৎস চাষে উদ্ভুদ্ধ হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও