করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঠিক তথ্য জানুন, সতর্ক থাকুন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:১৪ পিএম, ৭ এপ্রিল ২০২০ মঙ্গলবার

করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঠিক তথ্য জানুন, সতর্ক থাকুন

অবাধ তথ্য প্রবাহের যুগে মূহুর্তেই আপনি-আমি জানতে পারছি বিশ্বের নানা প্রান্তের খবর। যা একদিকে বিভিন্ন বিষয়ে আপনাকে-আমাকে সতর্ক করছে। অপরদিকে ফেলছে ফাঁদে, ছরাচ্ছে বিভ্রান্তি। অনেক ক্ষেত্রে তা বড় বিপদও ডেকে আনতে পারে। তাই এ বিষয়ে সতর্ক হওয়া জরুরী।

করোনাভাইরাস পরিস্থিতিতে নানা তথ্য আসছে আপনার ফেজবুক ফিডে, ম্যাসেঞ্জারে। সম্প্রতি তেমন একটি তথ্য ছিল ‘কেউ দিনে অন্তত তিন কাপ বা তার বেশি পরিমান চা পান করলে করোনাভাইরাসের সংক্রমিত হয়ে কোভিড- ১৯ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই।’ এখানে সূত্র হিসেবে সিএনএন নিউজ উল্লেখ করা হয়েছে। বিশেষজ্ঞ হিসেবে ব্যবহার করা হয়েছে চীনের ড.লি ওয়েনলিয়াং-এর নাম। ওই তথ্য যাচাই করে দেখাগেছে, খবরটা সঠিক নয়।

এমন তথ্যগুলোর ওপর নির্ভর করে কেউ যদি দিনে তিন কাপ বা তার অধিক পরিমাণ চা পান করে নিজেকে সুরক্ষিত ভাবেন তা বিপর্যয় ডেকে আনার কারন হয়ে দাঁড়াতে পারে। তাই অন্ধের মতো যেকোন তথ্যর ওপর নির্ভর করে নিজেকে- পরিবারকে ঝুঁকির মতো ঠেলে দেবেন না। এ জন্য অবশ্যই দেশ-বিদেশী দায়িত্বশীল গণমাধ্যমে প্রকাশিত সংবাদে চোখ রাখুন। সেখান থেকে যাচাই করে নিতে পারেন প্রাপ্ত তথ্যগুলো।

করোনাভাইরাস ও কোভিড-১৯ রোগ সম্পর্কে জানতে আপনি সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগাযোগ করতে পারেন। আপনার-আমার তথ্য জানার আগ্রহকে স্বাগত জানিয়ে বিভিন্ন মাধ্যমে প্রস্তুত জাতিসংঘের এ সহযোগি সংগঠন। এ জন্য সংস্থাটি হোয়াটসঅ্যাপে ‘হেলথ এ্যালার্ট’ নামে একটা স্বয়ংক্রিয় সেবা চালু রেখেছে। যেখানে সহজ মেনু ব্যবহার করে আপনি জানতে পারবেন করোনাভাইরাস ও কোভিড-১৯ রোগ সম্পর্কিত নানা তথ্য।

এ জন্য +৪১৭৯৮৯৩১৮৯২ নাম্বার সেভ করে Hi ev Hello লিখুন। স্বয়ংক্রিয়ফিরতি বার্তায় আপনি একটা মেনু পাবেন। সেখান থেকে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। এ ছাড়া জনস্বাস্থ্য বিষয়ক যেকোন তথ্যর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://www.who.int ভিজিট করুন। সেখানে বিভিন্ন প্রশ্নের মেনু সাজানো রয়েছে। তাতে ক্লিক করে আপনি স্বয়ংক্রিয় তথ্য পেতে পারেন। ছোট একটা ফরম পুরণ করে আপনার যেকোন প্রশ্ন থাকলেও করতে পারেন।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও