হেক্সিসোল হ্যান্ড স্যানিটাইজার কেনায় সংযমী হতে আহবান

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩৬ পিএম, ২৯ মার্চ ২০২০ রবিবার

হেক্সিসোল হ্যান্ড স্যানিটাইজার কেনায় সংযমী হতে আহবান

নারায়ণগঞ্জ জেলা ওষুধ তত্ত্বাবধায়ক সহকারি পরিচালক ইকবাল হোসেন বলেছেন, মানুষ প্রয়োজনের অতিরিক্ত কেনায় হঠাৎ করেই বাজারে হেক্সোসল, হ্যান্ড স্যানিটাইজারের সংকটের সৃষ্টি হয়েছে। যার প্রয়োজন একটা সে কিনছে ১০টা। আগে যেখানে মাসে ৯০ টা হেক্সিসোল বিক্রি হতোনা সেখানে একদিনে ৩ হাজার বিক্রি হয়েছে। মানুষের বাড়াবাড়ি ও অতিরিক্তের কারণে এমন অবস্থা বাজারে সৃষ্টি হয়েছে। সবকিছুতেই রাষ্ট্রের একটা ক্যাপাসিটি রয়েছে, অবস্থা স্বাভাবিক হতে ১ সপ্তাহ থেকে ২ সপ্তাহ সময় লাগতে পারে।

এ প্রতিবেদকের সাথে আলাপকালে বাজারে হেক্সিসোলসহ হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সার্জিক্যাল সামগ্রী সংকটের বিষয়ে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ইকবাল হোসেন জানান, আমরা বাজার নিয়মিত মনিটরিং করছি। সামনে যদি ওষুধের কিছু সংকট দেখা যায় সেজন্যও আমরা আগে থেকে প্রস্তুতি নিয়ে রেখেছি সেদিকেও আমাদের আশা করি কোন সমস্যা হবেনা। মানুষকে সংযমী হতে হবে, এসব দ্রব্য খাবার না যে বেশি করে কিনলাম আর বেশি করে খেলাম। মানুষকে বুঝতে হবে প্রয়োজন অনুযায়ী আপনি কিনেন অন্যকেও কিনতে দিন, তাহলে আবারো আপনার প্রয়োজনে আপনি পাবেন। আপনি সুস্থ আর আপনার জন্য যেন একজন রোগী প্রয়োজনীয় কিছু না পেয়ে সমস্যায় পড়ে এমন অবস্থার সৃষ্টি করবেন না।

তিনি জানান, এসিআই হেক্সিসোল আগে ৮০ হাজার উৎপাদন করতো তাও বিক্রি করতে পারতোনা আর এখন ১ লাখ ৮০ হাজার উৎপাদন করে চাহিদা মেটানো যাচ্ছেনা। আমরা আপাতত আগে হাসপাতালগুলোকে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছি, আর সেটাই আগে করা হচ্ছে। আর মাস্ক গ্লাভসের কথা আর নাই বা বললাম, যার প্রয়োজন ১ জোড়া সে ৪ থেকে ৫ বক্স করে কিনেছে। বিশ্বের বড় দেশ যুক্তরাস্ট্রেও যেখানে মাস্ক গ্লাভসের সংকট দেখা দিয়েছে তারা আমাদের থেকে চেয়েছে সেখানে আমাদের উচিত প্রয়োজন ব্যতিত একটা জিনিসও না কেনা।

তিনি আরো জানান, কিছু ওষধের হয়তো ক্রাইসিস থাকতে পারে তবে বেশী দাম রাখলেই ব্যবস্থা নেয়া হবে। প্যারাসিটামলের কোন সংকট নেই এই মুহূর্তে, আর এটার সংকট হবার কথাও নয়। ১৯০ টা কোম্পানি প্যারাসিটামল প্রস্তুত করে তাই সংকট হবার কোন কারণ নেই। ২৩ টি নতুন হ্যান্ড স্যানিটাইজার কোম্পানি বাজারে আসছে তাদেরকে একটু সময় দিতে হবে, তারা বাজারে আসলে সংকট দূরীভূত হবে।

তবে কেউ যদি কোন ওষুধের নির্ধারিত মূল্যের অতিরিক্ত রাখেন তবে তার বির”দ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন এই কর্মকর্তা।

বাজারে আসবে হেক্সিসল বাজারে আসছে নতুন ২৩ হ্যান্ড স্যানিটাইজ কোম্পানি

জেলা তত্ত্বাবধায়ক সহকারি পরিচালক ইকবাল হোসেন জানান, মানুষের চলমান হ্যান্ড স্যানিটাইজারের সংকট দূরীভূত করতে বাজারে আরো ২৩টি নতুন কোম্পানিকে উৎপাদনের লাইসেন্স দেয়া হয়েছে। তারা খুব অল্প সময়ের মধ্যেই বাজারে তাদের সামগ্রী নিয়ে আসবে আর এতে চলমান এ সংকট নিরসন হবে বলে আশা করা হচ্ছে।


বিভাগ : সাক্ষাৎকার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর