নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভার্চুয়াল কোর্ট বর্জন


স্টাফ করেসপনডেন্ট | প্রকাশিত: ০২:০১ পিএম, ১৩ মে ২০২০, বুধবার
নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ভার্চুয়াল কোর্ট বর্জন প্রতীকী ছবি

প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব চলাকালিন সময়ে চালুকৃত ভার্চুয়াল কোর্ট বর্জন করেছেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি। ১৩ মে বুধবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ভার্চুয়াল কোর্ট পরিচালনা করা থেকে বিরত থাকার সিদ্ধান্ত গৃহীত হয়।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির সদস্যদেরকে জানানো হয়, ভার্চুয়াল কোর্ট পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় অভিজ্ঞতা ও ইনস্ট্রুমেন্ট না থাকায় আইনজীবীদের অসুবিধার কথা বিবেচনা করে কার্যকরি কমিটির সভায় ভার্চুয়াল কোর্ট পরিচালনা থেকে বিরত থাকার সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে গত ১০ মে অধস্তন আদালতে ভার্চুয়ালি কার্যক্রম পরিচালনার পদ্ধতি সংক্রান্ত নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। ২১ দফা ‘বিশেষ প্র্যাকটিস নির্দেশনায়’ অধস্তন আদালতের জামিন শুনানির পদ্ধতি বর্ণনা করা হয়।

আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এর ৫ ধারার ক্ষমতাবলে করোনায় নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিতকল্পে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আকবর আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, অধস্তন আদালতে শুধু ভার্চ্যুয়ালি জামিন সংক্রান্ত বিষয়ে শুনানি হবে। যোগাযোগের জন্য প্রত্যেক আদালতের একটি ই-মেইল আইডি ও নিজস্ব ফোন নম্বর থাকবে, যা আইনজীবী সমিতিকে সরবরাহ করতে হবে। জামিন শুনানির জন্য দালিলিক কাগজাদি এবং ওকালতনামা আদালতের নির্ধারিত ই-মেইল আইডিতে ই-ফাইলিংয়ের মাধ্যমে জামিনের আবেদন দাখিল করতে পারবেন।

নির্দেশনায় আরও বলা হয়, ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি আদালত চলাকালে অনুষ্ঠিত হবে। শুনানি গ্রহণ, শুনানির তারিখ ও সময় অনলাইন প্লাটফর্মে ব্যবহৃত হবে ও কজলিস্টের পোর্টালে থাকবে, যা মোবাইল ও ই-মেইলের মাধ্যমে উভয়পক্ষের কৌশলীকে অবহিত করতে হবে।

যার ধারাবাহিকায় নারায়ণগঞ্জ আদালতেও ভার্চ্যুয়ালি কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছিল।  ইতোমধ্যে শুনানীও অনুষ্ঠিত হয়েছে।

তবে নারায়ণঞ্জ জেলা আইনজীবী সমিতির দাবী ছিল যেন ভার্চ্যুয়াল কোর্ট পরিচালনা না করা হয়। কারণ অধিকাংশ আইনজীবী ভার্চ্যুয়াল কোর্ট সম্পর্কে অভিজ্ঞ নন। তাছাড়া করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য ভার্চ্যুয়াল কোর্ট পরিচালনার কথা বলা হলেও কার্যতপক্ষে করোনা ভাইরাসের ঝুঁকি থেকেই যাবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর