ফকির গার্মেন্ট ফাহিম ও আলপাইন শ্রমিকদের বিক্ষোভ


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৮:১৪ পিএম, ১২ মে ২০২০, মঙ্গলবার
ফকির গার্মেন্ট ফাহিম ও আলপাইন শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন পরিশোধ ও ছাঁটাইয়ের প্রতিবাদে নারায়ণগঞ্জ শহরের সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে তিনটি তৈরি পোশাক কারখানার দুই শতাধিক শ্রমিকেরা।

১২ মে মঙ্গলবার দুপুর ১টায় শহরের বাংলাদেশ নীটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) কার্যালয়ের সামনে ফকির গার্মেন্টস, ফাহিম অ্যাপারেলস ও আলপাইন নিট ফেবরিক্স লিমিটেডের শ্রমিকেরা ওই সমাবেশ করে।

এর আগে সকাল ১১টা থেকে চাষাঢ়া শহীদ মিনারে তিনটি গার্মেন্টসের শ্রমিকেরা জরো হতে শুরু করে। পরে সেখান থেকে একটি মিছিল করে শহরের বঙ্গবন্ধু সড়ক ঘুরে বিকেএমইএর কার্যালয়ের সামনে এসে শেষ করে।

ফকির গার্মেন্টসের আন্দোলনরত শ্রমিকেরা জানান, কোন ঘোষণা ছাড়া ৬০জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। এর প্রতিবাদে শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করে।

ফাহিম অ্যাপারেলস এর শ্রমিকেরা জানান, ‘কারখানার ১২০ জন শ্রমিকের মধ্যে কিছু শ্রমিকের বেতন পরিশোধ করা হলেও অর্ধেকের বেশি শ্রমিকেরা বেতন পরিশোধ করা হয়নি। বেতন পরিশোধের দাবিতে শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করে।

আলপাইন নিট ফেবরিক্স লিমিটেডের শ্রমিকেরা জানান, ‘২৫০ থেকে ৩০০ জন শ্রমিকের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল তিন মাসের বেতন বকেয়া রয়েছে। দেই দিচ্ছি করে মালিকপক্ষ বেতন পরিশোধ করছে না। তাই বাধ্য হয়ে শ্রমিকেরা আন্দোলন শুরু করে।’

শ্রমিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করা গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এমএ শাহীন বলেন, ‘ফকির গার্মেন্টসের ৬০ জন শ্রমিক ছাটাইয়ের বিষয়ে মালিক পক্ষ, শ্রমিক ও শ্রমিক নেতাদের যৌথ বৈঠক চলছে। দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন মালিকপক্ষ। এছাড়া ফাহিম অ্যাপারেলস ও আলপাইন নিট গার্মেন্টেস শ্রমিকদের বকেয়া বেতন আগামী বৃহস্পতিবার পরিশোধ করা হবে মালিকপক্ষের সঙ্গে কথা বলে শিল্প পুলিশ আশ্বাস দিয়েছে। যার জন্য শ্রমিকেরা বাসায় ফিরে গেছে।’

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ বলেন, ‘ফাকির গার্মেন্টসে ছাঁটাইয়ে বিষয়ে সমাধানে বৈঠক চলছে। ফাহিম অ্যাপারেলসের শ্রমিকেরা এপ্রিল মাসের বেতন দাবি করছে। যেহেতু কারখানাটি মার্চ মাস থেকে বন্ধ তাই মালিকপক্ষ বেতন দিতে পারবে না জানিয়েছে। এ বিষয়ে সমাধানের চেষ্টা চলছে। আর আলপাইন নিট গার্মেন্টস শ্রমিকদের মূলত মার্চ মাসের বেতন বকেয়া। এর মধ্যে ৯০জন শ্রমিকের মোবাইলে বেতন আজকেই পেয়ে যাবে। আর অন্য শ্রমিকদের বেতন বৃহস্পতিবারের মধ্যে পেয়ে যাবে। এ আশ্বাসে শ্রমিকেরা বাসায় ফিরে গেছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর