করোনায় আক্রান্ত ও উপসর্গে মৃতদেহে দাগ, পরীক্ষার আহবান


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ২৩ মে ২০২০, শনিবার
করোনায় আক্রান্ত ও উপসর্গে মৃতদেহে দাগ, পরীক্ষার আহবান

করোনা ভাইরাসে আক্রান্ত, উপসর্গ ছিল কিংবা স্বাভাবিক ভাবে এ করোনা পরিস্থিতিতে মৃত্যু বরণ করা ৫৫জনের শেষকৃত্যের কাজ করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ। যার ফলে করোনা ভাইরাসে আক্রান্ত, উপসর্গ ছিল কিংবা যাদের স্বাভাবিক মৃত্যু হয়েছে তাদের প্রত্যেকের লাশ সামনে থেকে দেখেছেন তিনি। সেই থেকেই একটি বিষয় লক্ষ্য করেছেন অনেক মৃতদেহে কালচে নীল ছোপ দাগ। যা আঘাতের মত দেখতে।’

আর সেই দাগটা করোনার নতুন উপসর্গ হতে পারে এমনটাই ধারণা করছেন তিনি। যার জন্য পরামর্শ দিয়েছেন কারো শরীরে এমন কিছু দেখা গেলে দ্রুত করোনার পরীক্ষা করিয়ে নিশ্চিত হওয়ার জন্য।

২৩ মে শনিবার সকালে কাউন্সিলর খোরশেদের ব্যক্তিগত ফেসবুকে অ্যাকাউন্টে সুপন রায় নামে এক ব্যক্তি স্ট্যাটাস শেয়ার করে করোনার নতুন উপসর্গ বিষয়ে একটি বিষদ আলোচনা করেছেন।

তিনি স্ট্যাটাসে উল্লেখ করেন, ‘কাউন্সিলর যখন চিকিৎসকের চাইতেও দরদী হন! হয়ে ওঠেন, একজন বিচক্ষন গবেষক! নিজের মতো করে আবিস্কার করে ফেলেন! শনাক্ত করেন! তারপর মানুষের সামনে উপস্থাপন করেন! কাউন্সিলরের চোখে করোনার নতুন উপসর্গ!

দেখুন ছবিটির দিকে! গভীর চোখে দেখুন! প্রশ্ন করুন নিজেকে! জবাব খুঁজুন! হিসাব মেলান! তুলে ধরুন! যার বোঝার তিনি বুঝে নেবেন! বিজ্ঞানের চোখে, পেশাদার গবেষকের চোখে হয়তো সমস্যা ধরা পড়বে! কিন্তু যে দরদ দিয়ে, যে মমতা দিয়ে, তুলে ধরার আন্তরিক চেষ্টা টা হল, সেটি অনেক দামী! সেই চেষ্টা যিনি করেছেন, আমাকে ট্যাগ করে জানান দিয়েছেন তিনি নারায়ণগঞ্জের হিরো! সিটি করপোরেশনের কাউন্সিলর, আমাদের খোরশেদ ভাই!’

করোনা আক্রান্ত হয়ে মৃত্যু এবং তারপর দাফন ও সৎকারের যে দীর্ঘ অভিজ্ঞতা-তা থেকে তিনি বলতেই পারেন, উপসর্গ নেই অথচ হঠাৎ শ্বাসকষ্ট হচ্ছে, মাত্র ১০/১৫ মিনিটের সেই কষ্টে মৃত্যু হচ্ছে অনেকের। যাকে আমরা স্ট্রোক মনে করা হচ্ছে।

গত দুই দিনে দুইজন সাসপেক্ট ও ১টি মৃতদেহ গোসল করানোর সময় তিনি খেয়াল করেছেন, এ তিনজনের শরীরের অনেক জায়গা জুড়ে কালচে নীল ছোপ ছোট দাগ, এটি সম্ভবত নতুন উপসর্গ। পরিবারের সঙ্গে কথা বলে তিনি নিশ্চিত হয়েছেন, অসুস্থ হবার আগে তাদের কারো শরীরে এই ধরনের দাগ ছিল না। তাই তিনি মনে করেছেন, এ যে ছোপ ছোট দাগ এটি সম্ভবত নতুন উপসর্গ।

তাই তিনি বলেছেন, কারো শরীরে এ ধরনের দাগ দেখা মাত্র দেরী না করে জলদি করোনা টেস্ট করিয়ে নিতে। অবহেলা না করতে। গাফিলতি না করতে। নিজে নিজে পন্ডিতি না করতে। টোটকা-ফোটকা না নিতে। সোজা চিকিৎসকের কাছে চলে যেতে।

এ বিষয়ে তিনি ভাইরোলজিস্টদের নজর দেওয়ার দাবি জানান তিনি।

উল্লেখ কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ গত ৮ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত ৫৫ মৃতদেহের দাফন ও সৎকার সম্পূর্ণ করেছে।

এ দিকে কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ ফেসবুকে জানান, ‘মাইক্রো থ্রোমবাস ফরমেশন’ নামে নতুন উপসর্গ সম্পর্কে তাদের ধারণা সঠিক। আমেরিকার কোন এক টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনে বলা হয় আমেরিকাতে করোনা পজিটেভ শিশুদের মধ্যে প্রথম এ লক্ষণ দেখা দেয়। তিনি ওই প্রতিবেদনের লিংকও শেয়ার করেন।’

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর