করোনায় লাঙ্গলবন্দ স্নানোৎসব বন্ধ, বাড়িতে উলুধ্বনি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩২ পিএম, ২৯ মার্চ ২০২০ রবিবার

ফাইল ফটো
ফাইল ফটো

করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকারি নির্দেশনা অনুযায়ী হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব লাঙ্গলবন্দ মহাষ্টমী স্নানোৎসব বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রতিবছরই নারায়ণগঞ্জের বন্দরে এই স্নানোৎসবটি হয়ে থাকে। আর এতে দেশ বিদেশের লাখ লাখ পূণ্যার্থী অংশ নেন। তবে এবার প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে এই স্নানোৎসবটি হচ্ছে না।

২৯ মার্চ রোববার দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দে ও জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষ্যে সকল প্রকার গণজমায়েত বন্ধ এবং নিষেধ করা হয়েছে। তারই অংশ হিসেবে আমরা চাই নারায়ণগঞ্জে কোন গণজমায়েত না হোক। এ ব্যাপারে কাজগুলো করার লক্ষ্যে পুলিশ ম্যাজিস্ট্রেট সেনবাহিনী সবাই একসাথে কাজ করছে। আমি অনুরোধ করছি যে যার মতো ঘরে থাকেন। ঘরে থেকে এই দুর্যোগকে মোকাবেলা করতে সহায়তা করেন। কোন মতেই গণজমায়েত করবেন না। ৩১ মার্চ ও ১ এপ্রিল যদি কারও কোন প্রকার উৎসব থাকে সেগুলো ঘরে বসে করেন। সৃষ্টিকর্তা আমাদের সহায় হবে। সবাই মিলে চেষ্টা করলে আল্লাহ এই দুর্যোগ থেকে আমাদের রক্ষা করবেন। সবাই সামাজিক দূরত্ব নিশ্চিত করবেন।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদ শিখন সরকার শিপন বলেন, মহাতীর্থ লাঙ্গলবন্ধ স্লানোৎসব উদযাপন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারী নির্দেশনা মোতাবেক স্নানোৎসবটি বন্ধ রাখা হয়েছে। এর পরিবর্তে ওইদিন নিজগৃহে অবস্থান করে ব্রহ্ম মুহূর্তে অর্থাৎ সূর্যোদয়ের পূর্বে ৪ টা ১৯ মিনিট থেকে ৫ টা ১৭ মিনিটের মধ্যে শংখ ও উলুধ্বনির মাধ্যমে করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করার কথা বলা হয়েছে।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও