পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থায় নাসিকের টিকা কার্যক্রম

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৬ পিএম, ১৮ মে ২০২০ সোমবার

পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থায় নাসিকের টিকা কার্যক্রম

করোনা ভাইরাস প্রতিরোধে পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থার মধ্যে দিয়ে নারায়ণগঞ্জে শুরু হয়েছে শিশুদের টিকা দেওয়ার কার্যক্রম।

দীর্ঘ ৪৫দিন বন্ধ থাকার পর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের উদ্যোগে গত ১২ মে থেকে এ টিকা দেওয়া শুরু হয়। ফলে সপ্তাহের ছুটির দিন ব্যাতিত প্রতিদিনই সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ টিকা দেওয়া হচ্ছে।

১৮ মে সোমবার সকালে সরেজমিনে শহরের নিতাইগঞ্জ এলাকায় সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গনে টিকদান কেন্দ্রে গিয়ে দেখা যায়, সিটি করপোরেশন স্বাস্থ্য সুরক্ষার নিয়ম মেনে শিশুদের টিকা দেওয়া হচ্ছে। মায়েরাও শিশুদের নিয়ে কোন ভীড় করছেন না। সামাজিক দূরত্ব বজায় রেখেই শিশুদের টিকা দেওয়া হচ্ছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ মোস্তফা আলী বলেন, ‘করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মানুষ ঘর অবস্থান করছিল। কিন্তু এ সময়ের মধ্যে পেরিয়ে যায় অনেক শিশুর টিকা দেওয়ার নির্ধারিত সময়। কিন্তু শিশু স্বাস্থ্যর জন্য যত তাড়াতাড়ি নবজাতকের টিকা শুরু করা যায়, ততই ভালো। আর টিকা দেওয়ার জন্য প্রতিদিনই অনেক মায়েরা শিশুদের নিয়ে সিটি করপোরেশনে আসতেন। বিষয়টি মেয়র মহোদয় জানতে পারে উদ্যোগ গ্রহণ করেন। পরে ইপিআই পোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স চৌধুরীর স্বাস্থ্য সুরক্ষার নিময় মেনে শিশুদের টিকা কার্যক্রম শুরুর জন্য সিটি করপোরেশনকে চিঠি দেন। এর প্রেক্ষিতে আমরা কার্যক্রম শুরু করি। তবে টিকা দিতে এসে যেন কোন শিশু করোনা ভাইরাসে আক্রান্ত না হয় সেজন্য পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, ‘শিশুর টিকা দিতে সিটি করপোরেশন আসলে তাদের মাস্ক, গ্লাভ পড়তে আসতে হবে। এছাড়াও সিটি করপোরেশনের জীবাণুনাশক ট্যানেল বসানো হয়েছে। হ্যান্ড স্যানেটাইজার দেওয়া হচ্ছে। এমনকি সামাজিক দূরত্ব বজায় রেখে টিকা দেওয়া হচ্ছে। এছাড়া অসুস্থ কাউকে টিকা নেওয়ার জন্য আসতে নিষেধ করা হয়েছে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তীতে টিকা দেওয়া হবে। এছাড়াও যেসব স্বাস্থ্যকর্মী টিকা দিবেন তিনি মাস্ক পরছেন ও টিকা দেওয়ার আগে হ্যান্ড স্যানেটাইজার দিয়ে হাত ধুয়ে নিচ্ছেন।

শেখ মোস্তফ আলী আরো বলেন, ‘সিটি করপোরেশনের ৩টি বুথে ২জন করে ৬জন স্বাস্থ্যকর্মী শুক্র ও শনিবার ছাড়া বাকি ৫দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিশু টিকা দিচ্ছেন। এছাড়াও বন্দরে রবি ও বৃহস্পতিবার ২জন স্বাস্থ্যকর্মী টিকা দিচ্ছেন। সিদ্ধিরগঞ্জ এলাকায় উপজেলা পরিষদের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। তাছাড়া ঈদের পর এনজিও স্বাস্থ্যকর্মীদের মাধ্যমেও টিক দেওয়ার কার্যক্রম শুরু হয়ে যাবে। এছাড়াও যেকোন বিষয়ে সিটি করপোরেশনের হেল্প লাইনে যোগাযোগ করলে আমরা সেবা দিয়ে যাবো।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও