সোনারগাঁয়ে প্লাস্টিক কারখানার বিষাক্ত বর্জ্যে ৪লাখ টাকার মাছ নিধন

সোনারগাঁও করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০৫ পিএম, ২১ মে ২০২০ বৃহস্পতিবার

সোনারগাঁয়ে প্লাস্টিক কারখানার বিষাক্ত বর্জ্যে ৪লাখ টাকার মাছ নিধন

সোনারগাঁয়ে মুনলাইট প্লাস্টিক নামের একটি কারখানার বিষাক্ত বর্জ্যে মিশ্রিত পানি জোর করে ফসলি জমিতে ও পুকুরে ছেড়ে দেওয়ার অভিযোগ রয়েছে। এতে পুকুরে চাষ করা প্রায় ৪ লাখ টাকা মাছ নিধন করেছে বলে অভিযোগ পুকুর মালিকের ।

২১ মে বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা জামপুর ইউনিয়নের তালতলা এলাকায় মুনলাইট প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ নামের একটি শিল্প কারখানার বিষাক্ত বর্জ্যমিশ্রিত পানি একববছর যাবৎ সরাসরি কৃষকের জমিতে ছেড়ে দেওয়া হচ্ছে। এসব বর্জ্য মিশ্রিতি বিষাক্ত পানি ফেলার কারনে মো. হোসেন আলী নামের এক ব্যক্তির পুকুরের প্রায় ৪ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ নিধন করেছেন ।

এলাকাসীর অভিযোগ, বিষাক্ত বর্জ্য নিষ্কাশনের অভিযোগে কয়েক দফায় এ কারখানাটি বন্ধ করে দেয় প্রশাসন। অদৃশ্য শক্তির বলে এ কারখানাটি পুনরায় খুলে দেয়া হয়।

স্থানীয় কৃষকদের অভিযোগ,তালতলা এলাকার কয়েকজন প্রভাবশালী কারখানার কর্তৃপক্ষের সঙ্গে অর্থের বিনিময়ে যোগসাজশে বিষাক্ত বর্জ্যমিশ্রিত পানি সরাসরি ফসলি জমিতে ফেলছেন ।

ভুক্তভোগী মো. হোসেন আলী বলেন, মুনলাইট প্লাস্টিক কারখানার বিষাক্ত বর্জ্যেমিশ্রিত পানি ফেলে আমার পুকুরের ৪ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। কারখানার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তারা আমার সাথে দেখা করেনি।

জামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহ মোঃ হানিফ জানান, বিষাক্ত বর্জ্যমিশ্রিত পানি ফসলি জমিতে ফেলার কারনে এ কারখানাটি উপজেলা প্রশাসন বন্ধ করে দিয়েছিলো । কারখানাটি নতুন করে আবারো চালু করে বিষাক্ত পনি পুকুরে ফেলে হোসেন আলী নামের এক ব্যক্তি ৪ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। এর আগেও স্থানীয় ভাবে এ সমস্যাটি দ্রুত সমাধান করার জন্য কর্তৃপক্ষকে সর্তক করা হয়েছে।

এ ব্যাপরের মুনলাইট প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগের চেষ্টা করা হলে তারা সাংবাদিক পরিচয় পেয়ে কর্তৃপক্ষের কেউ দেখা করেনি।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম জানান, বিষয়টি তদন্ত করে সত্যতা পেলে কারখানার কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও