২০ রোজা : এতেকাফে মিলে আল্লাহর সান্নিধ্য

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৮ পিএম, ১৩ মে ২০২০ বুধবার

২০ রোজা : এতেকাফে মিলে আল্লাহর সান্নিধ্য

আমরা সবাই আল্লাহর বান্দা; আল্লাহর গোলাম। তাঁর ইবাদতের জন্যই তিনি আমাদের সৃষ্টি করেছেন। তার প্রদর্শিত ও অপ্রদর্শিত অসংখ্য নেয়ামতের সাগরে ভাসছে আমাদের জীবন। এ বাস্তবতা মেনেই আমাদের তাঁর ইবাদতে সক্রিয় হতে হবে। রাব্বি কারিমের সন্তুষ্টি অর্জনে জীবনের প্রতিটি ক্ষেত্রে, প্রতি মুহূর্তে তাঁর আদেশ মেনে চলা এবং নিষেধ থেকে বিরত থাকা আমাদের দায়িত্ব ও কর্তব্য।

এগারোটি মাসের কর্মব্যস্ত জীবনে ধর্মীয় অনুশাসন পালনে শিথিলতা আসতেই পারে। তাই একটি মাস রাখা হয়েছে সেই শিথিলতা ও দুর্বলতা কাটিয়ে ইবাদতের শক্তি বৃদ্ধি করার জন্য। মাসটি রমজান মাস। এ মাসেই রয়েছে একটি বিশেষ আমল যা পুরো মাসের এমনকি পুরো জীবনের ধর্মীয় বন্ধনকে অটুট করে বাকি জীবনের সঞ্জীবনী শক্তি জোগায়। এ মাসেই নবীজি (সা.) নবুওয়াত ও রিসালাত পেয়েছেন।

এ মাসের শেষ দশকের একটি বিজোড় রাত, যে রাতে তাঁর ওপর সব বাণীর সেরা বাণী কোরআন নাজিল হয়েছে। এ রাতের নামকরণ করা হয়েছে ‘লাইলাতুম মুবারাকাহ’ (বরকতময় রাত) ও ‘লাইলাতুল কাদর’ (সম্মানিত রাত)। এ রাতের গুরুত্ব বুঝে আসে যখন দেখি ‘আল কাদর’ নামে ছোট অথচ একটি পূর্ণাঙ্গ সুরা নাজিল হয়। এতে বলা হয়েছে ‘হাজার মাসের (অসংখ্য) চেয়েও এ রাত উত্তম।

জিবরিল আমিনের নেতৃত্বে ফেরেশতারা তাদের রাব্বির নির্দেশে সন্ধ্যা থেকেই নেমে আসে পৃথিবীতে। ঘুরে বেড়ায় বিশ্বময়। ফজর (সুবেহ সাদিক) পর্যন্ত ইবাদতকারীদের ওপর তারা সালাম পেশ করতে থাকেন।’ (সুরা আল কাদর)। লাইলাতুল কদর রমজানের শেষ দশকে হওয়ায় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দিনগুলোতে মসজিদে এতেকাফ করতেন যেন নিশ্চিত এ রাতটি পাওয়া যায়। যেন বঞ্চিত না হন এ রাতের মর্যাদা ও বরকত থেকে।

এতেকাফ শব্দের আভিধানিক অর্থ অবস্থান করা। পারিভাষিক অর্থে আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে যে কোনো মসজিদে অবস্থান করা। স্বল্প সময়ের জন্যও বছরের যে কোনো সময় দিনে-রাতে এতেকাফ করা যায়। যেমন সালাত হোক বা অন্য কোনো আমলের জন্য যতক্ষণ মসজিদে এতেকাফের নিয়তে অবস্থান করা হবে ততক্ষণ এ সময়টা এতেকাফ হিসেবে গণ্য হবে। তবে তা রমজানের এতেকাফের তুল্য অবশ্যই হবে না।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও